ব্রাত্য রাইসু-সাদত হোসাইনের লেখাকে অপচয় বলে ধরে নেবো: আজিজ কাজল


জলছবি: এই সময়ের বাংলা সাহিত্য সম্পর্কে আপনার মূল্যায়ন কী?
আজিজ কাজল: এই সময়ের বাংলা সাহিত্য যথেষ্ট চর্বিত চর্বণআশ্রিত সাহিত্য। অভিজ্ঞতা, উপলব্ধি পাঠাভ্যাসের ঘাটতি ও কল্পনাকে সমসাময়িক করতে না পারাও একটা কারণ। যদিও এর মধ্যে আশার আলো হয়ে অনেকে জ্বলছেন। কারও জন্য আছে কম পৃষ্টপোষকতা। কারও মধ্যে আছে প্রচারবিমুখতা। যদিও বিষয়ের বৈচিত্র্যাণ নিয়ে ভালো এবং ভিন্ন কাজ ঠিকই হচ্ছে যা দুর্লভ এবং অনুল্লেখ থেকে যাচ্ছে।

জলছবিধ: এই সময়ের কবিতা-গল্প-উপন্যাস-প্রবন্ধ কোন পথে যাচ্ছে?
আজিজ কাজল: এই সময়ের কবিতা, গল্প, উপন্যাস বেশিরভাগ পুরনো পন্থী। সময়, বিশ্ববীক্ষা, দেশজবোধ, অভিনিবেশ,  পর্যবেক্ষণ শক্তির অভাব এবং বিষয়ের বৈচিত্র্যসহ উপস্থাপনের নতুন কলা ও কৌশল কম। পূর্বের লিজেন্ডদের রেখে যাওয়া ঋণের অধিগ্রহণ অথবা তাকেই সম্প্রসারণের পথ বেছে নিয়েই কাজ বেশি হচ্ছে। এর ক্ষতি হিসেবে বলা যায় খুব কম শিল্প-মানসম্পন্ন লেখা। এই কম শিল্প মানসম্পন্ন লেখাকে যথা-শিল্প হিসেবে গণ্য করা অথবা ইদানিং সেই কবিতা গল্প উপন্যাসের (চটুল এবং মুখরোচক এবং মনকে আন্দোলিত করার শব্দ বাক্য) ধ্বনিব্যঞ্জনাময় সাহিত্যকে মূল ধারার মিডিয়ায় বেশি প্রাধান্য দেওয়া তার একটি কারণ হতে পারে।

জলছবি: আপনার মতে এই সময়ের গুরুত্বপূর্ণ লেখক কারা?
আজিজ কাজল: বয়সের ক্রমানুসারে বলতে পারবো না। তবে, যাদের গুরুত্বপূর্ণ মনে হচ্ছে, তারা হলেন, নির্মলেন্দু গুণ, যতীন সরকার, হাসনাত চৌধুরী, মুহাম্মদ নুরুল হুদা, জুয়েল মাজহার, আসাদ মন্নান, ফরিদ কবীর, মাসুদ খান, তপন বাগচী, মাসরুর আরেফীন, রকিবুল হাসান, জামসেদ ওয়াজেদ, মোহাম্মদ নূরুল হক, কাজী মহম্মদ আশরাফ, অনিকেত শামীম, সুব্রত অগাস্টিন গোমেজ, মজনু শাহ, সোহেল হাসান গালিব, রাজু আলাউদ্দীন, আলী সিদ্দিকী, আলম খোরশেদ, নাহিদা আশরাফী, মামুন রশীদ, বঙ্গ রাখাল, রফিকুজ্জামান রণি, জব্বার আল নাঈম, ইমতিয়াজ মাহমুদ, মুহাম্মদ আমীন, কুমার দীপ, অরবিন্দ চক্রবর্তী, গিরীশ গৈরিক, শিবলী মুকতাদির ,তুষার আকাশ, কামাল চৌধুরী, ওবায়েদ আকাশ, মহীবুল আজিজ, হাফিজ রশীদ খান, খালেদ মাহবুব মোর্শেদ, সেলিনা শেলী, রাশেদ রউফ, জিললুর রহমান, মোজাম্মেল মাহমুদ, রুদ্র অনির্বাণ, হাবীব আহসান, ফাউজুল কবীর, স্বপন দত্ত, বিশ্বজিত চৌধুরী, ওমর কায়সার, আহমেদ মুনীর, কামরুল হাসান বাদল, এজাজ ইউসুফী, শাহিদ হাসান, রিজোয়ান মাহমুদ, সাজিদুল হক, পুলক পাল, ফজলুল কবিরী, জাহেদ মোতালেব, শোয়েব মুহাম্মদ, হামিম কামাল, তাপস চক্রবর্তী, রিমঝিম আহমেদ. মূয়ীন পারভেজ, সবুজ তাপস, মানিক বৈরাগী, মনিরুল মনির, মূয়ীন পারভেজ, আলী প্রয়াস, হারুন পাশা, অহো নওরুজ, প্রান্ত পলাশ, মনজুর কাদের, সাইদুল ইসলাম, পিয়াস মজিদ, মোহাম্মদ সালাহ উদ্দীন, মোস্তফা হায়দার, শেখর দেব, নিলয় রফিক, ইলিয়াস বাবর, আজিজ কাজল প্রমুখ।

জলছবি: এই সময়ের লেখকদের মধ্যে আপনার পছন্দের লেখক-কবি কে?
আজিজ কাজল: নির্মলেন্দু গুণ, যতীন সরকার, হাসনাত চৌধুরী, মুহাম্মদ নুরুল হুদা, জুয়েল মাজহার, আসাদ মন্নান, ফরিদ কবীর, মাসুদ খান, তপন বাগচি, মাসরুর আরেফীন, মোহাম্মদ নূরুল হক, কাজী মহম্মদ আশরাফ, রকিবুল হাসান, অনিকেত শামীম, সুব্রত অগাস্টিন গোমেজ, মহীবুল আজিজ, ময়ূখ চৌধুরী, মজনু শাহ, আলম খোরশেদ, রাজু আলাউদ্দীন, জিললুর রহমান, এজাজ ইউসুফী, শাহিদ হাসান, সাজিদুল হক, রিজোয়ান মাহমুদ প্রমুখ।

জলছবি: এই সময়ের কার কবিতা-প্রবন্ধ-গল্প-উপন্যাস পড়লে আপনার মন প্রসন্ন হয়?
আজিজ কাজল: প্রবন্ধে যতীন সরকার (প্রবন্ধ), মোহাম্মদ নূরুল হক (প্রবন্ধ ও গল্প), মাশরুর আরেফীন (উপন্যাস), এজাজ ইউসুফী (প্রবন্ধ), শাহিদ হাসান (কবিতা ও প্রবন্ধ), সাজিদুল হক (প্রবন্ধ), কাজী মহম্মদ আশরাফ (প্রবন্ধ), আলম খোরশেদ (প্রবন্ধ), রাজু আলাউদ্দীন (প্রবন্ধ), জিললুর রহমান (কবিতা), রিজোয়ান মাহমুদ (কবিতা) শামসুল আরেফীন (প্রবন্ধ), মহীবুল আজিজ (গল্প) ময়ূখ চৌধুরী (কবিতা) ফজলুল কবিরী (গল্প) জাহেদ মোতালেব (গল্প) আহমেদ মুনীর (কবিতা) শোয়েব মাহমুদ (গল্প) সবুজ তাপস (কবিতা) মূয়ীন পারভেজ (কবিতা) ওবায়েদ আকাশ (কবিতা) পিয়াস মজিদ (কবিতা) গিরীশ গৈরিক (কবিতা) অরবিন্দ চক্রবর্তী (কবিতা) রিমঝিম আহমেদ (কবিতা) প্রমুখ।

জলছবি: এই সময়ের কার কবিতা-প্রবন্ধ-গল্প-উপন্যাস পড়লে আপনার সময়ের অপচয় মনে হয়?
আজিজ কাজল: অন্যরা ওভাবে অভিনিবেশে আসেনি। অথবা আরও কিছু পাঠ দরকার। অথবা নতুন লিখছে মাত্র। যাদের নিয়ে বলার মতো সময় এখনো আসেনি। আর যাদের নাম উল্লেখ করেছি। তারা নিজেদের কোনও না কোনো জায়গায় ভালো। তবে এই মুহূর্তে, বর্তমানে জনপ্রিয়তার খুবই-শীর্ষে থাকা (মোটাদাগে) ব্রাত্য রাইসু ও সাদত হোসাইনের লেখাকে অপচয় বলে ধরে নেবো।

জলছবি: এই সময়ের লেখকদের মধ্যে আপনার পছন্দের লেখকের কোন বিষয়টিকে আপনি অপছন্দ করেন?
আজিজ কাজল: অনেকে আছেন যারা সবদিকে কাজ করতে চান। যে প্রবন্ধে ভালো তাকে আগে প্রবন্ধে কাজ করা উচিত। যে গল্পে অথবা কথা সাহিত্যে অথবা উপন্যাসে ভালো তাকে তাদের সুনির্দিষ্ট জায়গাটার বা কাজের নবুওয়াত লাভ/প্রাপ্তি আগে দরকার। ভালো পাঠ এবং সুনির্দিষ্ট দক্ষতা থাকলে সর্বত্র বিচরণ করা যায়। এজন্য এর আগে লেখকের সুনির্দিষ্ট জায়গাটা আগে ফোকাসড হওয়া উচিত।

জলছবি: আপনার সমকালীন লেখকদের মধ্যে কাকে এগিয়ে রাখবেন? আপনার নিজেকে কোথায় রাখতে চান?
আজিজ কাজল: প্রবন্ধে যতীন সরকার (প্রবন্ধ) মোহাম্মদ নূরুল হক (প্রবন্ধ ও গল্প), মাশরুর আরেফীন (উপন্যাস), এজাজ ইউসুফী (প্রবন্ধ), শাহিদ হাসান (কবিতা ও প্রবন্ধ), সাজিদুল হক (প্রবন্ধ), কাজী মহম্মদ আশরাফ (প্রবন্ধ), আলম খোরশেদ (প্রবন্ধ), রাজু আলাউদ্দীন (প্রবন্ধ), জিললুর রহমান (কবিতা), রিজোয়ান মাহমুদ (কবিতা) শামসুল আরেফীন (প্রবন্ধ), মহীবুল আজিজ (গল্প) ময়ূখ চৌধুরী (কবিতা) ফজলুল কবিরী (গল্প) জাহেদ মোতালেব (গল্প) আহমেদ মুনীর (কবিতা) শোয়েব মাহমুদ (গল্প) কামরুল হাসান বাদল (প্রবন্ধ) সবুজ তাপস (কবিতা) মূয়ীন পারভেজ (কবিতা) ওবায়েদ আকাশ (কবিতা) পিয়াস মজিদ (কবিতা) গিরীশ গৈরিক (কবিতা) অরবিন্দ চক্রবর্তী (কবিতা) রিমঝিম আহমেদ (কবিতা) প্রমুখ।নিজেকে কোন সারিতে রাখবো, এটা নিজের জন্য একটু বিব্রতকর বৈকি। উপযুক্ত পাঠকই এর একমাত্র/ভালো বিচারক হতে পারবে বলে বোধ করি।

জলছবি: মিডিয়ার কল্যাণে প্রচারপাওয়া কোন লেখককে আপনার গুরুত্বহীন মনে হয়?
আজিজ কাজল: মিডিয়ার কল্যাণে বর্তমানে জনপ্রিয়তার খুবই-শীর্ষে থাকা ব্রাত্য রাইসু ও সাদত হোসাইনকে গুরুত্বহীন বলে মনে হয়। কারণ ইউটিউভার সত্তা আর লেখক সত্তা (বা আর্টিস্ট) এক নয়।

জলছবি: মিডিয়ার আড়ালে থেকে যাওয়া কোন কবি-কথাশিল্পীকে আপনার সর্বাধিক গুরুত্বপূর্ণ মনে হয়?
আজিজ কাজল: এই মুহূর্তে ময়ূখ চৌধুরী, মহীবুল আজিজ, শাহিদ হাসান, সাজিদুল হক, আহমেদ মুনীর, সবুজ তাপস ও প্রান্ত পলাশ এই ক’জনের কথাই খুব মনে পড়ছে।